বৃহস্পতিবার, ১৭ই আগস্ট, ২০১৭ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৭:৪৬
Home / অনুসন্ধান / “কাটে আগে, মাপে পরে”!

“কাটে আগে, মাপে পরে”!

মোহাম্মাদ আশিক::

“কাটে আগে, মাপে পরে”!
এক দেশের এক রাজা ঘোষণা করলেন, “আমার দেশে যত জীব-জানোয়ারের কান চার আঙ্গুলের উপরে, তাদের সকলের কান চার আঙ্গুলের অতিরিক্ত অংশ কেটে দাও”।

ঘোষণা শুনে রাজার বাহিনি ছুরি-চাকু নিয়ে বন-জঙ্গল ও শহরের ওলি-গলিতে নেমে গেল।  এই খবর পেয়ে ভেড়ার দল দেশান্তরি হতে রওনা হলো।
রাস্তায় দেখা খরগোশের সাথে, খরগোশ জানতে চাইলো, কি ব্যাপার ভেড়ার দল, তোমরা দলবল নিয়ে কোথায় যাচ্ছ? ভেড়াঃ আমরা ঠিক করেছি যে এই দেশে আর থাকবোনা।

খরগোশঃ কেন?
ভেড়াঃ রাজার আইনের কথা সব খুলে বললো।
খরগোশঃ সব শুনে বললো, চার আঙ্গুল কানের আওতায়তো তোমরা পরোনা, কারন তোমাদের কানতো মাত্র দেড় আঙ্গুল! দেশান্তরি হলেতো আমাকে হতে হয়, কারন আমার কান আধ হাত লম্বা, কিন্তু তোমরা পালাও কেন?
ভেড়াঃ আমরা পালাচ্ছি তার কারন, রাজার এই বাহিনিগুলি “কাটে আগে মাপে পরে”! আমার মাত্র দেড় আঙ্গুল কান, যদি আগেই কেটে ফেলে তবে পরে মাপলেই কি লাভ আর না মাপলেই কি লাভ? তাই দেশান্তরি হতে যাচ্ছি।

ঠিক তেমনি, আমাদের দেশের কিছু বাহিনি আছে, যারা, সরকার যতটুকু বলে সে টুকুও করে সাথে-সাথে নিজে থেকেও কিছু মাতাব্বুরি করে। তাই আমরা জনগনও শান্তিতে দেশে থাকার পরিস্থিতি হারিয়ে ফেলেছি। বিশেষ করে তারা যে কত বড় মাতাব্বর
তা হারে-হারে বুঝিয়ে দেয়, যদি কোন অহসায় দরিদ্র লোকের উপর মাতাব্বুরির সুযোগ পায়। ছবিটি ভালো ভাবে খেয়াল করুন, পাশে চা’র দোকান, পদ্মা-মেঘনা পানির ট্যাংকি, ও মাটির স্তুপ রাখা আছে তাতে আইন ভঙ্গ হচ্ছেনা! অথচ; কাঠুরিয়ার কাঠের বোঝা আইন ভঙ্গ করেছে! যার কারনে তার সকল খড়ি অটোমেটিক গাড়িতে উঠে  থানায় চলে যাচ্ছে। হয়তো থানা থেকে অচিরেই অটোমেটিক পুলিশা ভাবিদের চুলায় গিয়ে অটোমেটি রান্নার কাজটাও শুরু করে দিবে।

আমি এর তিব্র নিন্দা জানাচ্ছি। কারন আইন সবার জন্য সমান হওয়া উচিত।

লেখাটি লিখেছিলাম গত দুই বৎসর আগে এই দিনে। বৎসর পরিবর্তন হয়েছে দু’টি কিন্তু সিস্টেম পরিবর্তন হয়নি দুই ইঞ্চিও। তাই এমন পোষ্ট হয়তো প্রতিদিনি প্রকাশের দাবি রাখে।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

বাবা, ভাই ও ছেলের হাতেই মুসলিম নারীরা বঞ্চিত হয়েছে বেশি

শাইখ আবদুস সালাম আজাদী: -“সালাম ভাই, ঈদের দিনে আপনাকে এইভাবে বলছি বলে রাগ কইরেন না”। ...