সোমবার, ১১ই ডিসেম্বর, ২০১৭ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৩:২৫
Home / পরামর্শ / কতক্ষণ ফেসবুকিং করা উচিত?

কতক্ষণ ফেসবুকিং করা উচিত?

কমাশিসা অনলাইন : ফেসবুকযত বেশি সময় ফেসবুকে থাকবেন, তত বেশি একাকী বোধ করবেন। সাম্প্রতিক এক গবেষণায় এ বিষয়টির আবার প্রমাণ মিলেছে। গবেষণায় দেখা গেছে, যাঁরা দিনে দুই ঘণ্টার বেশি সময় সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে কাটান, তাঁরা নিজেদের বেশি একাকী মনে করেন।
এর আগেও সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারের সঙ্গে একাকিত্বের সম্পর্কের বিষয়টি কয়েকটি গবেষণায় উঠে এসেছিল। এবারে যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের গবেষকেরা বিষয়টি নিয়ে গবেষণা করে একই রকম ফল পেয়েছেন।গবেষণায় দেখা গেছে, তরুণেরা যত বেশি সময় সামাজিক যোগাযোগমাধ্যমে কাটান, তত বেশি তাঁদের মধ্যে একাকিত্ব ও সামাজিক বিচ্ছিন্নতার অভিজ্ঞতা জন্মাতে থাকে।
গবেষণা প্রবন্ধের মূল লেখক ব্রায়ান আ. প্রিমাক বলেন, মানসিক সমস্যার সঙ্গে সামাজিক বিচ্ছিন্নতার বিষয়টি তরুণদের মধ্যে মারাত্মক আকার ধারণ করছে।
গবেষকেরা ১৯ থেকে ৩২ বছর বয়সী ১ হাজার ৭৮৭ জন ব্যক্তির সঙ্গে কথা বলে গ্রহণযোগ্য পদ্ধতিতে সামাজিক একাকিত্বের বিষয়টি নির্ণয় করেছেন।

গবেষকেরা বলেন, যাঁরা দিনে ৩০ মিনিট সামাজিক যোগাযোগের সাইটে কাটান, তাঁরা তুলনামূলকভাবে দুই ঘণ্টার বেশি সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে কাটানো মানুষের চেয়ে কম একাকিত্ব বোধ করেন।

প্রিমাক বলেন, মানুষ স্বভাবতই সামাজিক জীব। কিন্তু আধুনিক জীবনধারা একত্র করার পরিবর্তে আলাদা করে ফেলছে। সামাজিক যোগাযোগের ওয়েবসাইটকে সামাজিক দূরত্ব দূর করার সুযোগ মনে করা হলেও গবেষণা বলছে, এটা কাঙ্ক্ষিত সমাধান নয়।

২০১৪ সালে এ গবেষণা চালিয়েছিলেন গবেষকেরা। ওই বছরেই অস্ট্রেলিয়ার গবেষকেরা দেখেছিলেন, নারীরা যত বেশি ফেসবুকে পোস্ট দেন, তত বেশি একাকিত্ব বোধ করেন। তথ্যসূত্র: সিনেট।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কার কাছে ‘পরমাণু অস্ত্র’, কে এগিয়ে!

পৃথিবীর সবচেয়ে ভয়ানক অস্ত্র কী? তাহলে প্রথমেই যে অস্ত্রের নাম সবার মাথায় আসবে সেটা হলো ...