সোমবার, ১০ই আগস্ট, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:৪৬
Home / ইসলামি ব্যাংকিং / মাদরাসা শিক্ষার ফাঁক-ফোকর

মাদরাসা শিক্ষার ফাঁক-ফোকর

মনযুরুল হক:

মাদরাসা শিক্ষার সবচে’ বড় দুর্বলতা হলো— এখানে ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে কোনো পড়াশুনা নেই, প্রাকটিক্যাল দক্ষতা অর্জনের সুযোগ তো নেই-ই ।

একটা প্রতিষ্ঠানের প্রধান দুটি দিক হলো— ব্যবস্থাপনাগত দিক ও নীতিনির্ধারণী দিক । ব্যবস্থাপনাগত দিকে থাকে, অবকাঠামো, পরিচালনা, আর্থিক সংস্থাপন ইত্যাদি । আর নীতিনির্ধারণী দিকে থাকে, প্রতিষ্ঠানের কাগজপত্র, নীতিমালা প্রণয়ন, বই, প্রচারণার বিষয়াদি ইত্যাদি ।

বাংলাদেশে যখন ইসলামি ব্যাংকিং শুরুর উদ্যোগ নেয়া হয়, তখন কর্তৃপক্ষ বিভিন্ন কনভেনশনাল ব্যাংকের কর্মকর্তাদের ডাকলেন এবং তাদের মধ্যে যারা ইসলাম অনুরাগী আছেন, তাদের ট্রেনিং দিলেন, ইসলাম শেখালেন । কারণ, তারা সবাই ব্যাংকিং জানেন, এখন তাদের ‘ইসলাম’ (ব্যাংকিং নির্দেশনাটা কেবল) বুঝিয়ে দিলেই হবে ।

যদিও তখনও মাদরাসা শিক্ষা দেশে ছিলো । কিন্তু ব্যাংকিং জানা লোক মাদরাসায় ছিলো না । এখনও আছে, সেটা বলা যাবে না । যদিও মাদরাসা শিক্ষিতরা ইসলাম জানেন, কিন্তু ব্যাংকিং জানেন না ।

কেউ প্রশ্ন করবেন, যারা ইসলাম জানে তাদের ব্যবস্থাপনা শিখিয়ে দিলেই তো হয় । হয়; তবে সেটা সহজ না । কেননা, নীতিনির্ধারণী বিষয়গুলো যতটা কাগজ দেখে দেখে বোঝা যায়, ম্যানেজমেন্ট সিস্টেমটা সেভাবে হয় না । মাঠে গিয়ে শিখতে হয় । তাই এটার জন্যে নির্দিষ্ট পড়াশুনার পর ভালো প্রতিষ্ঠানে ইন্টার্নিশিপটাও জরুরি ।

আগ্রহটা দরকার আরও বেশি । আদৌ এ বিষয়ে মাদরাসা শিক্ষিতদের কোনো আগ্রহ আছে কি না, আমার জানা নেই ।

এই দুর্বলতার কারণেই বেশিরভাগ মাদরাসার ব্যবস্থাপনার অবস্থা বেহাল । মাদরাসাগুলোর শক্তিশালী কোনো অথরিটিও নেই, যে এগুলো তদারকি করবে । বার্ষিক অডিট হয় না । আয়-ব্যয়ের স্বচ্ছ হিসাব জনসমক্ষে প্রকাশ করা হয় না । যদিও এখানে ঘুষ নেই, কিন্তু ‘বেহাত’ হচ্ছে না যে, তার গ্যারান্টি কী?

কোন মাদরাসায় কতটুকু স্টান্ডার্ড বজায় রাখা হচ্ছে, কে কোন ক্লাস পর্যন্ত পড়াতে পারেন, প্রতিষ্ঠানে ক্যাপাসিটি ও ক্যাপাবিলিটি এখন কোন পর্যায়ের— এ নিয়ে কেউ ভাবেন বলে মনে হয় না । গ্রামের নিম্নমানের স্কুলের মতো বড় বড় মাদরাসার ব্যবস্থাপনা খুবই নাজুক ।

একই দুর্বলতার কারণে মেধাবী মাদারাসা শিক্ষিতদের দ্বারা বড় কোনো প্রতিষ্ঠান গড়ে উঠছে না, হোক তা ব্যবসায়িক, রাজনৈতিক, বা অন্য যে-কোনো ধরনের আর্থিক কিংবা সেবা প্রতিষ্ঠান । যা হচ্ছে, তা মাদারাসা শিক্ষার কারণে নয়, ভিন্ন কোনো শিক্ষার সুফল ।

কাগজে কলমে ইসলাম জেনেও কেবল প্রায়োগিক দিকে, জীবন ব্যবস্থাপনার দিকে নজর না দেয়ার ফলেই এই দুর্দশা হয়েছে ।

এ নিয়ে লম্বা বিতর্ক করার ইচ্ছা আছে ।… সুযোগ পেলে করবো । ততোদিন ভালো থাকবেন…

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

প্রশ্নপত্র ফাঁস সমাচার, বেফাক ও হাইয়ার দ্বায়!

খতিব তাজুল ইসলাম: কলামের শুরু এবং শেষ নিয়ে বেশ বিব্রতে আছি। পুরাটাই আগুছালো অবস্থা। স্বকীয়তার ...