বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:৪৩
Home / বিজ্ঞান-প্রযুক্তি / জিমেইল হ্যাক হওয়া ঠেকাবেন যেভাবে

জিমেইল হ্যাক হওয়া ঠেকাবেন যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি সংবাদ : গুগল ক্রোমনতুন এক কায়দায় জিমেইল হ্যাক করছে সাইবার দুর্বৃত্তরা। মেইলে নানাভাবে লোভ দেখিয়ে প্রতারণার মাধ্যমে আইডি-পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে। একে বলা হয় ফিশিং অ্যাটাক।
সম্প্রতি গুগলের জিমেইল প্ল্যাটফর্ম ব্যবহার করে নতুন ধরনের ফিশিং আক্রমণ পর্যবেক্ষণ করেছেন সাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা। এ আক্রমণে জিমেইলের ভুয়া একটি লগইন স্ক্রিন ব্যবহার করে দুর্বৃত্তরা। তারা জিমেইলে গুগলের ছদ্মবেশে একটি মেইল পাঠিয়ে তাতে ক্লিক করতে বলে। মেইলে থাকা লিংকে ক্লিক করলে জিমেইলের লগইন পেজের মতো আরেকটি পেজ আসে। সেখানে ভুলে আইডি পাসওয়ার্ড দিলে তা বেহাত হয়ে যায়।
এ ফিশিং আক্রমণ ঠেকাতে ব্যবস্থা নিয়েছে গুগল। কর্তৃপক্ষ একটি নিরাপত্তা প্যাঁচ উন্মুক্ত করেছে, যাতে এ ধরনের প্রতারণা থেকে রক্ষা পাওয়া যাবে। গুগলের এই হালনাগাদ নিরাপত্তা প্যাঁচ ছাড়া ইন্টারনেট ব্যবহার ঝুঁকিপূর্ণ বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।
গুগল ক্রোমের হালনাগাদ সংস্করণে এই সুবিধা রয়েছে। জিমেইল হ্যাক হওয়ার ঝুঁকি থেকে রক্ষা পেতে গুগল ক্রোমের হালনাগাদ সংস্করণ ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল কর্তৃপক্ষ।
গুগল ক্রোমের ওপরের দিকে তিনটি ডটের ওপর ক্লিক করুন। যে মেনু আসবে, সেখানে ‘মোর’ অপশন পাবেন। সেখান থেকে এক্সটেনশন হয়ে অ্যাবাউটে যান। আপনার গুগল ক্রোম হালনাগাদ কি না, তা দেখতে পাবেন। যাঁদের হালনাগাদ ব্রাউজার আছে, তাঁদের কিছু প্রয়োজন পড়বে না। যাঁদের হালনাগাদ সংস্করণটি নেই, তাঁরা দ্রুত সর্বশেষ সংস্করণ ডাউনলোড করে নিতে পারেন। এতে আপনার জিমেইল হ্যাকের ঝুঁকি কমবে। তথ্যসূত্র: ফরচুন ডটকম।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

ফেসবুক কি বন্ধ হয়ে যাচ্ছে?

কমাশিসা প্রতিনিধি:: তোপের মুখে পড়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অনেকের মনে এখন প্রশ্ন জেগেছে ...