বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ দুপুর ১:১২
Home / পরামর্শ / যা খেলে ফুসফুস ঠিক থাকবে

যা খেলে ফুসফুস ঠিক থাকবে

ধূমপায়ীদের ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) নামের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

সিওপিডি হচ্ছে শ্বাসযন্ত্রের এমন একটি অবস্থা, যা বাতাস প্রবাহের পথ সরু করে ফেলে। এর মধ্যে রয়েছে ব্রংকাইটিস ও এমফিসেমার মতো সমস্যা।

সম্প্রতি গবেষকেরা এ ঝুঁকি এড়ানোর উপায় নিয়ে একটি গবেষণা করেছেন। গবেষণায় দেখা গেছে, দৈনিক খাবারের ৫ ভাগ ফল ও সবুজ পাতাযুক্ত সবজি খেলে এ ধরনের ঝুঁকি কমে। এ জন্য অ্যাপল ও নাশপাতির মতো ফল খাওয়া যেতে পারে। পোল্যান্ডের গবেষকেরা ওই গবেষণা করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, সিওপিডি সমস্যার জন্য প্রাথমিক ঝুঁকি ধূমপান। বিশ্বজুড়ে তৃতীয় সর্বোচ্চ মৃত্যুর কারণ এই সিওপিডি।

পোল্যান্ডের ওয়ারশ ইউনিভার্সিটি অব লাইফ সায়েন্সেসের গবেষক জোয়ানা কালুজা বলেছেন, সিওপিডি তৈরিতে অক্সিডেটিভ টিস্যুর ওপর চাপ ও প্রদাহ যুক্ত থাকে। ধূমপান এ প্রক্রিয়াকে বাড়িয়ে তোলে। ফল ও সবজিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ওই প্রভাবকে কাটাতে পারে বলে গবেষকেরা মনে করছেন।

গবেষকেরা বলেন, যাঁরা দৈনিক খাবারের পাঁচ ভাগ ফল ও সবজি খান, তাঁরা যথাক্রমে ৪০ ও ৩৪ শতাংশ সিওপিডি তৈরির কম ঝুঁকিতে থাকেন। এর সঙ্গে প্রতিবার ফল ও সবজি খাওয়া বাড়ানোর সঙ্গে পুরোনো ধূমপায়ীদের ৪ শতাংশ ও বর্তমান ধূমপায়ীদের ৮ শতাংশ ঝুঁকি কমে।

অন্যদিকে, যেসব পুরোনো ও বর্তমান ধূমপায়ী দৈনিক ২ ভাগের কম ফল ও সবজি খান তাঁদের ক্ষেত্রে ৬ শতাংশ ও সাড়ে ১৩ শতাংশ ঝুঁকি বাড়ে।

কালুজা বলেন, আপেল, নাশপাতি ও সবুজ শাকসবজি ও মরিচে সিওপিডির ঝুঁকি কমানো বিষয়টি থাকলেও বেরি ফল, কলা, লেবু, মাটির নিচের সবজি, টমেটো, পেঁয়াজ, রসুন, মটরের সঙ্গে এর যোগসূত্র পাওয়া যায়নি।

‘থোরাক্স’ সাময়িকীর অনলাইন সংস্করণে গবেষণাসংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে।

গবেষণার জন্য ১৯১৮ থেকে ১৯৫২ সাল পর্যন্ত জন্ম নেওয়া ৪৫ থেকে ৭৯ বছর বয়সী ৪৪ হাজার সুইডেনের নাগরিককে নিয়ে এ গবেষণা চালানো হয়। তথ্যসূত্র: মেডিকেলনিউজ ডেইলি, জিনিউজ।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

সুন্দর দুটি কবুতরের ফার্ম (ভিডিও)

আপনিও আইডিয়া পেতে পারেন। আসতে পারে আপনার জীবনে স্বাচ্ছন্ধ্য। কবুতর লালন করে নিয়ে আসুন আর্থিক ...