শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সন্ধ্যা ৭:৩০
Home / আন্তর্জাতিক / মুসলিমবিদ্বেষের পাশাপাশি ইহুদিবিদ্বেষও বাড়ছে : জাতিসংঘ মহাসচিব

মুসলিমবিদ্বেষের পাশাপাশি ইহুদিবিদ্বেষও বাড়ছে : জাতিসংঘ মহাসচিব

কমাশিসা ডেস্ক : আন্তর্জাতিক হলোকাস্ট স্মরণ দিবস উপলক্ষে এক লিখিত বক্তব্য দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস।

শুক্রবার এক বিবৃতিতে হলোকাস্টের ভিকটিমদের প্রতি সম্মান জানিয়ে তিনি বলেন, হলোকাস্টের ব্যাপারে এমন ভাবাটা মারাত্মক ভুল যে, এটা শুধুমাত্র ঘৃণিত নাৎসি বাহিনীর উম্মাদনার ফল ছিল এবং হলোকাস্ট ছিল ইহুদিদের লক্ষ্য করে বৈষম্য ও বিদ্বেষের চরম বহিঃপ্রকাশ।

তিনি বলেন, মুসলিমবিদ্বেষ এখনো বেড়েই চলেছে। আমরা আরও লক্ষ্য করছি এর সঙ্গে বাড়ছে চরমপন্থা, জনভীতি, বর্ণবাদ ও ইহুদিবিদ্বেষ। অযৌক্তিকতা ও অসহিষ্ণুতাও ফিরে এসেছে।

গুতেরেস বলেন, এগুলো জাতিসংঘ সনদ ও মানবাধিকারের সার্বজনীন ঘোষণায় উল্লিখিত মূল্যবোধের সম্পূর্ণ পরিপন্থী।

তিনি বলেন, মানবতা যখন হুমকির মুখে, তখন আমরা নীরব বা উদাসীন থাকতে পারি না। অত্যাচারিতকে সর্বদাই আমাদের সুরক্ষা দিতে হবে এবং অত্যাচারীকে বিচারের আওতায় আনতে হবে।

তিনি আরও বলেন, বিংশ শতাব্দীতে হলোকাস্টের মতো ভীতিকর ঘটনার পর একবিংশ শতাব্দীতে এসে বিশ্বে যেন অসহিষ্ণুতা ও বিদ্বেষের কোনো জায়গা না থাকে।

বিদ্বেষ ও অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘জাতিসংঘের মহাসচিব হিসেবে আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি, ইহুদি বিদ্বেষ ও অন্য সব ধরনের বিদ্বেষের বিরুদ্ধে সংগ্রামে আমি সামনের সারিতে থাকব।’ পিএনএস।

:

ইআম

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

আদর্শ দাম্পত্য জীবনের উপমা

মাওলানা আবু তাহের মেসবাহ শিক্ষক ও লেখক কিছু দিন আগে আমার এক প্রিয় তালিবে ইলম দেখা করতে ...