সোমবার, ১০ই আগস্ট, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:০৩
Home / আমল / আলেম : আমলের বিকল্প নেই

আলেম : আমলের বিকল্প নেই

মাহমুদা খাতুন মুন্নী :
মহান আল্লাহ পাকের মনোনিত ধর্ম ইসলাম। ইসলামের পাঁচটি রোকনের মধ্যে প্রথমতটি হচ্ছে: ঈমান। ঈমান অর্থ অন্তর দিয়ে সত্যটা উপলব্ধি করা, মুখে প্রকাশ করা এবং সেই অনুযায়ী আমল করা। [আল কুরআন]। ঈমানের ৭০টি শাখা আছে এর ভেতর সর্বোত্তম কালেমা তাইয়্যেবা পড়া ও বিশ্বাস করা এবং ক্ষুদ্রতম ঈমান কাউকে কষ্ট দিতে পারে এমন পথের কাঁটা বা পাথর সরিয়ে ফেলা। বর্তমান সমাজে আমাদের মধ্যে ঈমানের রয়েছে অনেকটা দুর্বলতা। আমরা আল্লাহর ওপর শতভাগ আস্থা রাখতে পারি কিনা সন্দেহ আছে। যদি তাই না হবে তবে কেন আমরা সকাল-সন্ধ্যায় আল্লাহকে স্মরণ করি না। তার ওপর ভরসা করি না, আমরা হাজারও ব্যস্ততার সঙ্গে দিনরাত অতিবাহিত করি। অথচ আমাদের ঈমান ও আমলের গুরুত্ব কতখানি তা উপলব্ধি করি না। দুনিয়ায় মানুষ চিরদিনের জন্য কেউ আসে না, কে কখন সব মায়া ত্যাগ করে ইহলোক ত্যাগ করে চলে যাব। প্রত্যেক প্রাণীরই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে, সেই মৃত্যু আমাদের কখন কীভাবে হবে কে জানে! তাই আমরা যদি ঈমান ও আমলের প্রতি উদাসীন থাকি তবে আমাদের ইহকাল-পরকাল সবই বরবাদ হয়ে যাবে। আমরা অবশ্যই মহান আল্লাহর কাছে ঈমান ও আমলের সঠিক পরিচর্যার জন্য প্রার্থনা করব।
যার ঈমান নেই তার কিছুই নেই। আমরা ঈমান আনব মহান আল্লাহর প্রতি, নবী রাসূলগণের প্রতি, পবিত্র কুরআনের প্রতি, পুনরুত্থান দিবসের প্রতি, তাকদির বা ভাগ্যের প্রতি। আমরা যদি সত্যিকারের ঈমানদার হই তবে নামায, রোযা, হজ, যাকাত সব কিছুই পালনে সচেষ্ট হব। ইসলাম শান্তির ধর্ম, ন্যায়ের ধর্ম। আল্লাহর মনোনীত একমাত্র ধর্ম। আমাদের ঈমানকে মজবুত করতে আমাদের ইসলামের সব বিধিবিধান যথাসাধ্য মেনে চলার চেষ্টায় রত থাকব, সব আমল করব। আমল ছাড়া মানুষের ঈমান পূর্ণ হয় না, আমলই হচ্ছে ধর্ম বিশ্বাসের বাস্তব প্রমাণ। ভেতর-বাইরের পরিচয় (হযরত বড় পীর) আমলহীন ব্যক্তির আমল হচ্ছে এমনই, বস্তু যেমন অন্ধ ব্যক্তির গভীর অন্ধকারে হাতে বাতি বা কুপি নিয়ে পথচলা।

পবিত্র কুরআনে মহান আল্লাহ্ বলেছেন, ‘হে ঈমানদারগণ আমার আনুগত্য কর এবং রাসূল করিম সা. কে অনুসরণ কর। তোমরা নিজেদের আমলগুলোকে নষ্ট করে দিও না, আমলহীন আলেম তীরবিহীন তিরন্দাজের তুল্য।

পাপ কাজে দুনিয়াবী ক্ষতি : নেক কাজে আল্লাহ পাক সন্তুষ্ট হন। নেককাজে দুনিয়া ও আখিরাতে সুখ লাভ সম্ভব। নেক আমল আমাদেরক আখিরাতের আজাব ও আল্লাহর গজব থেকে মুক্তি লাভ করতে সাহায্য করে। অথচ আজকাল সাধারণত আমরা দুনিয়ার লাভ-লোকসানকেই মহামূল্যবান মনে করি।

পাপ কাজে দুনিয়াতে মনে বা অন্তরে কোনো রহম থাকে না। আল্লাহর প্রতি মহব্বতও থাকে না। সৎ লোকের নিকটবর্তী হওয়ার প্রবণতা কমে যায়। রুজি-রোজগারে বরকত উঠে যায়, কাজেকর্মে অনেক বাধা-বিঘ্ন এসে পড়ে। দিল কালো হয় যায়। মনোবল কমে যায়, হায়াৎ কমে যায়, গুণাহে পড়ে আরও গুণাহ হয়ে থাকে। তওবা করার ইচ্ছা ক্রমশ কমজোর হয়। কিছুদিন পর পাপের প্রতি ঘৃণা দিলে থাকে না। জ্ঞান বুদ্ধি লোপ পায়। রাসূল সা.’র বদদোয়ার তলে পড়তে হয়। ফেরেশতাদের নেক দোয়া থেকে বঞ্চিত হতে হয়, দেশের শস্য ফসলে বরকত থাকে না, লজ্জা শরম লোপ পেতে থাকে, নানাবিধ বালা-মুসিবত এসে হাজির হয়। কাউকে প্রশংসার জায়গায় নিন্দা করা হয়। শয়তান তার চিরসঙ্গী হয়ে যায়, পাপ কাজে দিল থাকে পেরেশান এবং মৃত্যুকালে তার মুখ দিয়ে কালেমা বের হয় না। অবশেষে আল্লাহতায়ালার রহমত থেকে নৈরাশ্য নিয়ে তাকে তওবা ছাড়া ইহলোক ত্যাগ করতে হয়।

নেক আমলের সুফল : নেক কাজে কামাই-রোজগারে বরকত হয়। কষ্ট ও অশান্তি দূর হয়। দিলের নেক মকসুদ সহজেই পুরা হয়। জীবনে চলার পথে শান্তি মেলে। দেশে রীতিমতো বৃষ্টি হয়, অতিবৃষ্টি বা অনাবৃষ্টি হয় না। দুনিয়াবী বালা-মুসিবত থেকে নাজাত পাওয়া যায়। স্বয়ং আল্লাহ তার সাহায্যকারী হন। নেক লোকের দিল নেক কাজে মজবুত রাখার জন্য ফেরেশতাদের প্রতি হুকুম হয়। সম্মান ও মর্যাদা বৃদ্ধি পায়। পবিত্র কুরআন শরিফ তার জন্য রহমত হয়। লোকসানের পরিবর্তে উত্তম জিনিস পাওয়া যায়। ক্রমশ নেয়ামত বৃদ্ধি পায়। দিলে শান্তি আসে, ভবিষ্যৎ জীবনে এর তাছির পৌঁছে। জীবিত অবস্থায় সুসংবাদ পাওয়া যায়। মৃত্যুকালে ফেরেশতারা সুসংবাদ শোনায়। অভাবের সময় সাহায্য পাওয়া যায়। দিলের বিশৃংখল ভাবনা দূর হয়। আল্লাহর গজব পানি হয়ে যায়। অনাহার ও অনশন কষ্ট থেকে মুক্তি লাভ করা যায়। অল্প জিনিসে বেশি বরকত হয়।

তাই আসুন আমরা নেক আমলে বদ্ধপরিকর হই। এখন থেকে নিজের ঈমানকে রাখি তাজা ও মজবুত। হে রব! আমাদের পবিত্র রিজিক ও উপকারী এলেম ও গ্রহণযোগ্য আমলের প্রার্থনা কবুল করুন [আমিন] ।

:
ইআম

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

প্রশ্নপত্র ফাঁস সমাচার, বেফাক ও হাইয়ার দ্বায়!

খতিব তাজুল ইসলাম: কলামের শুরু এবং শেষ নিয়ে বেশ বিব্রতে আছি। পুরাটাই আগুছালো অবস্থা। স্বকীয়তার ...