মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১:২৯
Home / আন্তর্জাতিক / মিয়ানমারে গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে প্যারিসে সমাবেশ

মিয়ানমারে গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে প্যারিসে সমাবেশ

ফাহিম বদরুল হাসান
প্যারিস থেকে
গত ১৮ ডিসেম্বর শনিবার বেলা ২টায় ফ্রান্সের রাজধানী প্যারিসের প্লাস দ্যু লা রিপাবলিকে সম্প্রতি মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার প্রতিবাদে এক সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানবাধিকার সংগঠন এনআরবি ওয়েলফেয়ার সোসাইটি ও হিউম্যান রাইটস মিশন ফ্রান্সের যৌথ উদ্যোগে আয়োজিত সমাবেশে ফ্রান্সের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটির প্রবীণ নেতা ও মানবাধিকার সংগঠন এনআরবি এর চেয়ারম্যান ডক্টর আব্দুল মালেক ফরাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ল ইয়ার্স ফর পিস এর প্রেসিডেন্ট এডভোকেট পারভেজ দুখী, এসোসিয়েশন অব ওয়ান ইএমএস এর সভাপতি ওসমান এনজিওন, ইউরোপিয়ান কাউন্সিল ফর দি রোহিংগা এর সদস্য হারুন ইউসুফ , হিউম্যান রাইটস মিশন ফ্রান্সের প্রেসিডেন্ট তানিয়া হানিফা, রোহিংগা বিষয়ক ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন হামেদ এর প্রেসিডেন্ট ম্যাডাম নরডিন , শ্রীলংকান এসোসিয়েশন ফ্রান্স এর সভাপতি হামলেন, আলজেরিয়ান এসোসিয়েশন ফ্রান্স এর সভাপতি ফারুক ওমর, সেনেগালিস এসোসিয়েশন ফ্রান্স এর সভাপতি আলী সো, সম্মেলিত মালি এসোসিয়েশন ফ্রান্স এর সেক্রেটারী জেনারেল মামাদু কে, মরোক্কো এসোসিয়েশন ফ্রান্স এর প্রেসিডেন্ট মালকা ফালী, সাবেক ছাত্রনেতা বাংলাদেশ গণতান্ত্রিক পার্টি (বাগপার) সভাপতি এডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, কমিউনিটি ব্যাক্তিত্ব ও ইপিবিএ এর উপদেষ্টা এস এইচ হায়দার, পাইয়োনিয়র সোস্যাল অরগেনাইজেশন ফ্রান্সের সভাপতি মুফতি হাবিবুর রাহমান, কমিউনিটি ব্যাক্তিত্ব ও প্যারিস নিউজ ভিশনের সম্পাদক আব্দুল মান্নান আজাদ, বিএনপি ফ্রান্স শাখার সিনিয়র সহ-সভাপতি হাজী হাবিব, আওয়ামীলীগ নেতা ও ইপিবিএ এর সহ-সভাপতি আশরাফ হোসেন, জাতীয় পার্টি ফ্রান্স শাখার সভাপতি একেএম আলমগীর হোসেন , অনলাইন এক্টিভিস্ট সৈকত শরীফ, জিয়া পরিষদ ফ্রান্স শাখার সভাপতি মনির খাঁন, মহিলা উদ্যোক্তা রিনা সাহেদ, বাংলাদেশ স্টুডেন্টস এসোসিয়েশন ফ্রান্স এর সভাপতি মোমেন ফরাজী আজিমুল হক খাসহ অনেকে।

সমাবেশে বক্তারা বলেন, সম্প্রতি মায়ানমারে যে র্নিমম পৈশাচিক গণহত্যা হয়েছে তা বিশ্ব ইতিহাসে নজিরবিহীন। মায়ানমারের সেনাবাহিনী ও সিভিলিয়ান বৌদ্ধ সম্প্রদায়ের সন্ত্রাসীদের দ্বারা বিশ্ব ইতিহাসের জঘন্যতম হত্যাযজ্ঞ চলছে মুসলিম জনগোষ্ঠীর আদিভুমি আরাকানসহ মায়ানমারের সর্বত্র। উপস্থিত বক্তারা এই র্নিমম ও বর্বরোচিত হত্যাকান্ডের তীব্র নিন্দা জানান। তারা চলমান হত্যাযজ্ঞ বন্ধ করতে বিশ্ববিবেকের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বক্তারা আরও বলেন, শান্তিতে নোবেলজয়ী অং সান সুচির নিরবতায় তারা বিস্মিত। তার শান্তিতে নোবেল পুরস্কারের গ্রহন যোগ্যতা নিয়েও উপস্থিত নেতৃবৃন্দ প্রশ্ন তোলেন।

বক্তারা মায়ানমারের হত্যাযজ্ঞের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তুলতে বিশ্বের শান্তিকামী জণগনের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে ডক্টর আব্দুল মালেক ফরাজী আগামী ২০১৭ এর নতুন বছরের প্রথম সপ্তাহে ফ্রান্সের ন্যাশনাল এসেম্বলির সামনে মানববন্ধন, আর্ন্তজাতিক আদালতে মামলা দায়ের এবং গণহত্যার জন্য দায়ী অং সান সুচির নোবেল প্রত্যাহারের ব্যাপারে গণস্বাক্ষর কর্মসূচীর ঘোষণা দেন।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

এখন থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকরাও পাবেন ৫% সুদের গৃহঋণ

কমাশিসা: সরকারি চাকরীজীবিদের মত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীদেরও গৃহ নির্মাণে ৫ শতাংশ ...