শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১:০৫
Home / সংগঠন / ইসলামী ছাত্র সংগঠনে আদুভাইদের সমারোহ যদি হয়…

ইসলামী ছাত্র সংগঠনে আদুভাইদের সমারোহ যদি হয়…

downloadইকবাল হাসান জাহিদ ::

পিতা ছাত্র সংগঠনের জেলার সভাপতি, সন্তান হাই স্কুল শাখার সেক্রেটারি। এই সংবাদ চাঞ্চল্যকর কোনো সংবাদ নয়। সিলেট জেলার একটি গণতান্ত্রিক ছাত্র সংগঠন গত একযুগ আগেই প্রায় এই সংবাদের জন্ম দিয়েছে। আদুভাই নির্ভর ছাত্র রাজনীতির রুপকার এই সংগঠনটি শহিদ জিয়ার জাতীয়তাবাদে চরম বিশ্বাসী। তবে সেই সিলসিলা এখনো তাদের জারি আছে কি না জানি না।

আজকাল ইসলামী রাজনৈতিক সংগঠনগুলোর কোনো কোনোটায় এই সিলসিলা জারি হওয়ার প্রবণতা অনেকটাই দৃশ্যমান। চারটা সন্তানের জনক যেখানে কেন্দ্রীয় সভাপতি, তিনটা সন্তানের জনক যেখানে মহানগর সেক্রেটারি, কিংবা ৪১ বছর বয়সী ছোটকাকু যখন ছাত্র সংগঠনের সহ-সভাপতির পদ গ্রহণ করে আলংকৃত করছেন কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষাসচিবের পদ, তখন এই সংগঠনের বাদবাকী অরিজিনাল ছাত্রদের বিপ্লব বিদ্রোহ করতে পারাটা স্বাভাবিক নাকি অস্বাভাবিক সেটায় আমি যাচ্ছি না। একজন জলজ্যন্ত কাকুর সাথে আরেক কচি ভাতিজা একই মঞ্চে ছাত্র রাজনীতিতে মানায় কি না সেটাও রাজনীতি বিজ্ঞানই বলে দেবে।

আমি রাজনীতির সাথে সংশ্লিষ্ট নেই কোনোকালেই। কিংবা রাজনৈতিক বিজ্ঞানে নিতান্তই অজ্ঞ বলা চলে। কিন্তু আদুভাই নির্ভর রাজনীতি যে তারুণ্যের রাজনীতিবিপ্লবে অগ্রগতির অন্তরায়, তা অন্তত শিক্ষিত মহল কিছুটা না হলেও আঁচ করতে পারেন।

এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়। হেলাল হাফিজ তার যুদ্ধবাজ-যৌবন বিয়ে করেই ক্ষান্ত হতে দেন নাই। বলা হয়, মানুষ দুই প্রকারের; এক. জীবিত, দুই; বিবাহিত। কিন্তু আজকাল বিবাহিত তরুণরা এবং অছাত্ররা যেভাবে ছাত্র রাজনীতির আঙিনাগুলোকে ছাত্রত্বের বৈশিষ্ট্যহীন করছে দেদারসে, তাতে আগামী দশ বছর পর দাদার সাথে নাতিকেও ছাত্র সংগঠনগুলোর মগডালে বসতে দেখা যাবে।

খুব না হলেও অন্তত এমন সকল ছাত্ররা এই সংবাদে হতাশই হয়েছেন বা হচ্ছেন, যারা এখনো বিভিন্ন ভার্সিটিতে কিংবা মাদরাসায় অধ্যয়নরত। নিষ্টার সাথে চালিয়ে যাচ্ছেন নিজেকে মানুষ হিশেবে প্রতিষ্টিত করা কাজ। চালিয়ে যাচ্ছেন বৈজ্ঞানিক পদ্ধতিতে সমাজ পরিবর্তনের অসহ যুদ্ধ। আধুনিক ও উন্নত রাষ্ট্র প্রতিষ্ঠার উচ্ছাবিলাসী স্বপ্ন। তারাই সমাজকে বৈপ্লবিক চিন্তায় আনুপাতিকহারে পরিবর্তনের চেষ্টা ধারাবাহিক রাখছেন নিয়ত।

কিন্তু দুঃখের সাথে এই সংগঠনগুলোর কর্তাদের কর্মকান্ড বয়ান করতে হয়। তাদের গাফলা, রাজনীতি বিজ্ঞানে চরম অদক্ষতা এবং নিজস্ব মতাদর্শগত বলয় তৈরি করে এই একটা সম্ভাবনাময় প্রজেক্টকে অঙ্কুরেই বিনষ্ট করে দিচ্ছেন।
আমরা কি এর বিহিত উদ্যোগ আশা করতে পারি…???

লেখক : সমালোচক ও কলামিস্ট

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

মিথ্যা বললে আল্লাহ নারাজ হন : প্রধানমন্ত্রী

কমাশিসা ডেস্ক:: আজ বৃহস্পতিবার (২৯ মার্চ) বিকাল ৩ টায় ঠাকুরগাঁওয়ের জেলা স্কুল বড় মাঠের সমাবেশে ...