বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সন্ধ্যা ৭:২৬
Home / অনুসন্ধান / আতংক ও অস্বস্তি পেয়ে বসেছে কওমি অংগনের মুনাফাখোরদের মাঝে!

আতংক ও অস্বস্তি পেয়ে বসেছে কওমি অংগনের মুনাফাখোরদের মাঝে!

munafiqকমাশিসা বিশেষ প্রতিবেদন: একদিন ছিলো এমন যে, সবাই ভাবতো হুজুর যা বলেছেন তাই হউক। ভুল হলেও ঠিক আছে শুদ্ধ হলেতো আর উপায় নাই। হুজুর ভুল করতে পারেন না। কারণ উল্টা কিছু বললে বেআদবি হয়ে যাবে। হুজুর নারাজ হলে দুনিয়া আখেরাত বরবাদ। তাই বদ-দোয়া পেতে নেই। সমালোচনা হউক অন্তরে অন্তরে। জ্বলন থাকুক ভিতরে ভিতরে। তুষের আগুনে কলিজা জ্বলুক দাউ দাউ করে। বুক ফাটুক মুখ ফাটালেই বিপদ। এই হলো আদব আর এতায়াত। আদব এতায়াতের বাণিজ্য খুব জমে উঠলো। ভাংগো আর গড়ো। হাদিয়া তুয়াজ আর আদব এতায়াতের মাঝদিয়ে মুনাফাখুরি। কে বলছিলো যে আজকাল বীষেও নাকি ভেজাল। মরার জন্য পুরা বোতল পানের পরও মরতে না দেখে কত আফসুস।
একজন ওয়াজ করছেন, খুব মউজে আছেন মহাফিলের উপস্থিতি। সাহাবারা একে অন্যের প্রতি ছিলো কত ভালবাসা। মদীনার আনসার সাহাবারা মুহাজির সাহাবাগণকে নিজেদের বোন ভাগ্নি ছাড়াও যাদের অতিরিক্ত বউ ছিলো তালাক দিয়ে দ্বীনী ভাইয়ের জন্য উপহার দিয়ে দিলেন। আপনাদের তো তা করতে হচ্ছেনা। অন্ততঃ পকেটে হাত দিয়ে যা আছে তা দিয়ে দিতে পারেন না? সবাই পকেট উজাড় করে রুমালে যা আছে ঢেলে দিলো।আরেক হুজুর আসিয়া করলেন সেইম ওয়াজ! শ্রুতারা বললো পকেট তো খালি হয়েগেছে কি করি এখন? হাতের মুবাইল পরনের ঘড়ি যা আছে দিলেই হয়। তাই হলো। আরেকজন হুজুর আসিয়া সমান ওয়াজ করলেন। কীগো কিছু দিবেন না? তারা উত্তরে জানালেন পরনের কাপড় ছাড়া আর কিছু নাই যে আমাদের? হ্যাঁ শুধু লুংগিটা রেখে বাকিগুলো দিলেইতো হয়।তাই হলো। আরেকজন আসিয়া শুরু করলেন সমান ওয়াজ।এবার আর কি করা যায়? সবাই ওয়াজ শোনে ভাবলো দেখি আমাদেরতো এখন উলংগ করিয়া ছাড়বে এবার! সবাই বললো এবার আমরা আর নগ্ন ছাড়া কিছু বাকি নেই। কিন্তু আপনাদের পরনে জাংগিয়া নাই? ঐটা রেখে বাকিটুকু দিয়া দিতে পারেন না?
এই হলো আমাদের মহব্বতের দলিল। লুটপাটের কুটকৌশল। অসহায় মানুষদের দুনিয়া ও আখেরাত বরবাদের কর্মসুচি। ভন্ডপীর গুলোতো আখেরাতের জিম্মাদারি পুরাটাই নিয়া নিছে, এখন মাখাল মুরীদ বউ মেয়ে ধন দৌলত সবই উজাড় করে দিচ্ছে। সত্যিকার আল্লাহ ওয়ালাদের পরিচয় কি? মুরীদ মুতাআল্লীকীনদের দান খয়রাতে ভোগ বিলাসে মত্ত হওয়া?
ইসলামী দলগুলোকে নিজের খাহিশাতে নাফসানীর কারণে টুকরো টুকরো করছেন। আবার বলছেন তিনির নাকি ইলহাম হয়েছে! ইত্তেফাক নয় ইফতেরাক্বকে বেশী পছন্দ করেন। আবার বলেন বেড়ান এখতেলাপুল উলামায়ে রাহমাতুন! ভুল ধরিযে দিলে বেআদব খোদার রহমত থেকে বঞ্চিত বলে ডর ঢুকিয়ে দেন।দেশ ব্যাপী একটা বোর্ড হলে কোন অসুবিধা ছিলোনা। কিন্তু এখানে নাকি বিরাট খয়ের নিহিত।জেলা ভিত্তিক একটা টাইটেল মাদরাসা হলে টাইটেলের মর্যাদা থাকতো। লবণের মতো টাইটেল খুব জরুরত তাই ইহাকে আম করলে ফয়েজ আম হবে!
সিলেবাস সংস্কারের কথা বললে বলা হয় আকাবির আসলাফের বুকে করাত চালানো। মূলতঃ নয়া কিতাব হলে যে উনাদের চাকুরি থাকবেনা! স্বীকৃতি আমাদের আল্লাহ তায়ালা দিবেন। দুনিয়ার স্বীকৃতির কী দরকার? আবার চাপে পড়লে হয় বাংলা ফরজ আরবি নফল! আমাদের উলামা সমাজে সবচেয়ে আলোচিত বিষয় হলো ইখলাস। কারণ বোখারী শরিফের প্রথম হাদীস হলো নিয়ত সহীহ করা। ইখলাসের ওয়াজ করতে করতে খুব ইখলাসের সাথে পদের লোভ এখন সামলানো দায় হয়ে পড়েছে। এখানে ইখলাস না থাকাই ইখলাসে পরিণত হয়েছে।
মানুষের দৈনন্দিন জীবনে আমলের কোন উন্নতি হলো কী না তা দেখার বিষয় নয়, সালানা ইজলাস চাই। হাদিয়া চাই। বর্ষাইয়া বখশাইয়া পকেট গরম করিয়া চলিয়া যেতে চাই। এই প্রতিষ্ঠানের শিক্ষকদের বেতন পরিশোধ আছে কিনা, ছাত্রদের বোর্ডিংগের চাল ডাল আছে কিনা দেখার সময় হাতে নেই! ‘মরগিয়া মরদুদ না ফাতিহা না দুরুদ’ এই অবস্থা।
আমাদের চোখের সামনে দল ভাংগার নায়ক গাদ্দার শাপলার মীরজাফররা এখন আল্লামা লক্বব নিয়ে কোন কোন ইসলাম নামক দলের লেভেল লাগিয়ে ঘুরে বেড়াচ্ছে। তারা নাকি কওমির ভবিষ্যৎ গড়বে? যেখানে জাতীয় বেঈমান মুনাফীকদের আস্তানা হয় সেই জায়গা আর যাই হউক কোন ওলীর দরবার হতে পারেনা। এই সমস্ত মৌ-লুভিরাই আজ কওমির ভাগ্য নিয়ে ছিনি মিনি খেলছে। যখন যেভাবে সুবিধা সেদিকেই তাদের ঈমান।
এইসব অসামঞ্জস্য বিদ্রুপ কপটতা মুর্খতা ধান্ধামী ভন্ডামী ধুর্তামি দেখে তরুণ সমাজ জেগে উঠেছে। এখন আর তারা মুখে কুলুখ নিয়ে বসে থাকছেনা। একে একে বেরিয়ে আসছে সকল দুর্নীতির খবর। যে কারণে পেশাধারি খানকাহ, লোভি পীর পদের খাহিস নেতাদের মাঝে এখন আতংক বিরাজ করছে। কখন কার আসল চেহারা সমাজে বেরিয়ে পড়ে। কারণ তাদের আদব এতায়াত বেয়াদবীর ফেরেববাজি তরুণ সম্প্রদায় বুঝে ফেলেছে। তাই লুকিয়ে লুকিয়ে কলে কলে বোর্ড দল মাদরাসা ভাংগার দিন শেষ হয়েগেছে। এখন জনতার আদালতে আগে জবাব দিতে হবে আখেরাতে যাবার আগে ইনশাআল্লাহ।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...