সোমবার, ১০ই আগস্ট, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১০:৫৯
Home / আমল / পবিত্র হজের খুতবার তাৎক্ষণিক বাংলা অনুবাদ !

পবিত্র হজের খুতবার তাৎক্ষণিক বাংলা অনুবাদ !

14341648_527734487437565_607175471_n‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নিয়মাতা লাকা ওয়াল মুলক। লা শারিকা লাক্’- লাখো কণ্ঠের এই ধ্বনিতে আজ মুখরিত হয়ে উঠবে আরাফার ময়দান। আজ ফজরের নামাজ মিনায় আদায় করার পর হাজিরা ইহরাম বাঁধা অবস্থায় আরাফার ময়দানে এসে অবস্থান নেবেন।

এই আরাফার ময়দানে দাঁড়িয়ে সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হজরত মুহাম্মদ (সা.) বিদায় হজের ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। লাখো মানুষের উদ্দেশে প্রদত্ত এই ভাষণের পর আল্লাহর পক্ষ থেকে ঘোষণা এসেছিল ইসলাম ধর্মের পরিপূর্ণতার। আজো সেই ধারাবাহিকতা বজায় রেখে খুতবা বা ভাষণ দেওয়া হয়।

এবার সৌদি আরবের গ্র্যান্ড মসজিদের ইমাম ও খতিব মুফতি ড. সালিহ বিন হুমাইদ হাজিদের উদ্দেশে খুতবা প্রদান করবেন। হজের খুতবা দেওয়া হবে আরাফার ময়দান সংলগ্ন মসজিদে নামিরা থেকে।

ভাষণে গোটা বিশ্বের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয়। মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধির জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়। বিশ্ব প্রেক্ষাপটে হজের খুতবার তাৎপর্য অপরিসীম।

রেওয়াজ অনুযায়ী জোহরের নামাজের আগেই হজের খুতবা শুরু হবে। সৌদি আরবের স্থানীয় সময়ে দুপুর সোয়া ১২টায় খুতবা শুরু হতে পারে। বাংলাদেশ সময় তখন দুপুর সোয়া ৩টা। বাংলাদেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেল হজের খুতবা সরাসরি সম্প্রচার করবে। দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজ পবিত্র হজের খুতবার তাৎক্ষণিক বাংলা অনুবাদ প্রকাশ করবে। সারাক্ষণ আপনাদের সঙ্গে থাকবেন বাংলানিউজের ইসলাম পাতার বিভাগীয় প্রধান মুফতি এনায়েতুল্লাহ।

সৌজন্যে বাংলানিউজ

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

শবে বরাত মানে লাইলাতুন নিস্ফি মিন শা‘বান!

শবে বরাত সম্পর্কে কোনো সহিহ হাদিস নেই? Mohiuddin Kashemi সাহেবের ওয়াল থেকে: অজ্ঞ, নির্বোধ কিংবা ...