শুক্রবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:৩৬
Home / দারস / একটি নাম, একটি জীবন্ত ইতিহাস
শাইখুল হাদীস আল্লামা তাফাজ্জুল হ্ক হবিগঞ্জী

একটি নাম, একটি জীবন্ত ইতিহাস

14199615_158597917914862_6041318789081967896_nসৈয়দ আনোয়ার আবদুল্লাহ:
তিনি এখন আর একজন ব্যক্তি নন, একটি ইতিহাস। আমাদের মাথার উপর এক বিশাল ছায়াবৃক্ষ। একদিকে কিংবদন্তির শায়খুল হাদীস, অপরদিকে রঈসুল মুফাসসির। একদিকে ইসলামি আন্দোলনের নকীব, অপরদিকে সুলুক ও মা’রিফতের শায়েখ।

আমি, শায়খুল হাদীস ও শায়খুত তাফসির, হাফেজ আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী দাঃবাঃ এর কথা বলছি। হবিগঞ্জের মুহাদ্দীস সাহেব নামে যিনি মশহুর আপামর জনসাধারণের কাছে। সেই শৈশব থেকে তাঁকে যেমন দেখে আসছি তিশ বছর পরে এসে সেই কর্মবীর মনীষাকে আজ তেমনি দেখছি।

হাফিজুল হাদীসে আল্লামা আব্দুল্লাহ দরখাস্তি রহ. শায়খুত তাফসির আল্লামা ইদ্রিস কান্দালভী র. হুজ্জাতুল ইসলাম আল্লামা রসূল খান র. আমামুল মুহাদ্দিসীন আল্লামা ইউসুফ বিন্নুরী, শায়খুল মাশাইখ আল্লামা ফখরুদ্দীন মুরাদাবাদী র. দের হাতে গড়া আস্থাভাজন এই শাগরেদ আজ তাদের ইলম, ইরফান, খেদমত ও চেতনার প্রতিনিধিত্ব করছেন দৃঢ়তার সাথে।

আমাদের আকাবির আসলাফের জীবন্ত নমুনা তিনি। বয়েস ৯০ পেরিয়ে। কিন্তু এখনো তিনি ক্লান্তিহীন ক্বালা ক্বালা হাদ্দাসানা… বলে হাদীসের মসনদে তাকরির দেন ঘন্টার পর ঘন্টা। দেশ-বিদেশে প্রতিদিন কোরআনের তাফসির করে বেড়াচ্ছেন বিরামহীন। এলেমের এক বিশাল মহিরুহ তিনি।

সাহাবা চরিত্রের এক প্রজ্জল মনীষা। ভেতরে বাহিরে এলেম আমল আর সাহসের এক অনন্য দৃষ্টান্তে। যেমন দাপুটে হাদিস বিশারদ, তেমনি শক্তিমান তাফসিরবিদ। আবার একইভাবে রাজ পথের লড়াকুবীর। আপোষহীন এক সিপাহসালার। বৃদ্ধ বয়েসেও নেতৃত্ব দেন হুইল চেয়ারে বসে উত্তাল মিছিলের। “হবিগন্জ ইসলামী সংগ্রাম পরিষদ” হযরতের সংগ্রামী জীবনের সবচেয়ে সফল আপোষহীন এক মাইল ফলক।

দেশপ্রেম আর সংগ্রাম -দ্রোহের এক বিপ্লবিক আর্দশ তিনি। প্রতিবাদ প্রতিরোধের এক অনন্য নাম আমাদের “হবিগন্জের মুহাদ্দীস সাব হুজুর”। দেশের প্রতিটি আন্দোলন সংগ্রামের প্রথম কাতারে থেকে নেতৃত্ব দিয়ে আসছেন সেই পাকিস্তান আমল থেকে। তার নানা জ্ঞানতাপস ও সংস্কারক আল্লামা আসাদ উল্লাহ রহ ছিলেন তার অনুপ্রেরনা। হবিগন্জ অঞ্চলে মুক্তিযুদ্ধের অন্যতম সহায়ক শক্তি তার মামা রায়ধরের চেয়ারম্যান সাহেব মাওলানা মুখলেছুর রহমান সাহেবর হাত ধরেই সমাজ সংস্কার আর দেশ গঠনের অমোঘ মন্ত্রে উজ্জিবিত হন। একাত্তরে মুক্তিযুদ্ধের পক্ষে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের সহ সর্বাধিনায়ক মেজর জেনারেল এমএ রবের জানাজার নামাজ পড়ান তাঁর শেষ ইচ্ছে অনুযায়ী।

দেশ স্বাধীনতা ও মাতৃকার এই অনন্য বীর আজো রাজপত উত্তাল করেন সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে। সাম্রাজ্যবাদী আগ্রাসন ও অন্যায় অবিচারের বিরুদ্ধে তার হুংকারে মঞ্চ কাঁপে। তাঁর দরাজ গলার সূর আর সাহসী উচ্চারণ শরীরের বিদ্যুতের শিহরণ খেলে। আল্লামা তাফাজ্জুল হক দামাত বারাকাতুহুমকে দেখলে চোঁখের সামনে ভেসে উঠে আমাদের অগ্নিপুরুষদের সংগ্রামী ছবি। তিনি যেন কুতবে আলম শায়খুল ইসলাম হুসাইন আহমাদ মাদানীর প্রতিচ্ছবি। আশরাফ আলী থানভী ও শায়খুল হাদীস জাকারিয়া রহ এলমের গভীরতা।

জামেয়া আরাবিয়া উমেদনগর টাইটেল মাদরাসার মুহতামিম। একটি রোরাল ডিস্ট্রিকে বাস করেও উম্মুল মাদারিস হাটহাজারীর জলসাতে তিনি প্রধান অতিথি হয়ে আমন্ত্রিত হন। ঢাকার খতমে বোখারির মাহফিল গুলোতে তিনি হাদীসের আলো ছড়ান। সারা দেশে এক মহান শায়খুল হাদীস হিসাবে এক নামে শ্রদ্ধায় মহিয়ান। বিরল ব্যক্তিত্বের অধিকারী এই মনীষা দেশের গন্ডি পেরিয়ে আরব বিশ্ব, ইউরোপ আমেরিকাতে মাসের পর মাস তার দাওয়াতি ও ইসলাহী মাহফিল থেকে।

বিশ্বব্যাপী যার কর্মযজ্ঞ তাকে নিয়ে আমি অধম কতটুকুই বা লিখতে পারি। ইলমে ওহীর এই মহান মকবুল রাহবারকে কালির অক্ষরে মূল্যায়িত করার মতো আমার যোগ্যতা নেই। আমার বাবাও যাকে নিজের পরম দরদী মুরব্বি মনে করেন। যার কথা বলে চোঁখের পানি ফেলেন। আব্বাকেও শায়েখ হবিগন্জী এতো বেশি মহব্বত করেন যে ফজর পড়ে খুব ভোরে নিজের গাড়ি নিয়ে হঠাৎ চলে আসেন আমাদের গৃহে। এমন ঘটনা রয়েছে অনেক।

আমাদের বাড়ির বুযুর্গদের সাথে হযরতের রুহানী তায়াল্লুক এতোটাই গভীর যে, তিনি দরসে, মাহফিলে, বয়ানে সব সময় উত্তরসুরীদের বড় মিয়াসাব, ছোট মিয়াসাব দাদা হযরতজীদের স্মৃতি চারণ করে থাকেন। তার কৈশোর তারুণ্যের বড় একটি অংশ কেটেছে এই ওলী ভ্রাতৃদ্ধয়ের সান্নিধ্যে। তাদের প্রজ্জল আর্দশের মহান আলোকবর্তিকা শায়খুল হাদীস তাফাজ্জুল হক হাফিজাললাহু।

হে দয়াময়, আমাদের মাথার উপর তাঁর ছায়াকে আরো দীর্ঘ কর, আমীন।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

ইতিহাসে আল্লামা আহমদ শফী

–ফরহাদ মজহার বাংলাদেশে দ্বীনি ইসলামের দেওবন্দী ধারার বর্ষীয়ান মুরুব্বি আল্লামা শাহ আহমদ শফী ইন্তেকাল করেছেন। ...