শুক্রবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৩:১৪
Home / কওমি অঙ্গন / ‘স্রোতের বিপরীতে সাঁতার কেটে কিনারায় পৌঁছা অনেক কঠিন’

‘স্রোতের বিপরীতে সাঁতার কেটে কিনারায় পৌঁছা অনেক কঠিন’

14022080_966388370153445_448019384259293584_nমীম হুসাইন:

পাকা ফলের দুটি দশা : ডাঁটা থেকে পড়ে যাওয়া অথবা পচে বিনাশ হওয়া।

মাদরাসা শিক্ষার সংস্কার ও স্বীকৃতির কথা উঠলেই বয়সী বুজুর্গদের কপালে ভাঁজ পড়ে। তারা নানা রকম অসার যুক্তি দেখিয়ে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা গ্রহণে অসন্তোষ প্রকাশ করেন। এর কারণও স্পষ্ট, পাকা ফল নিচে পড়তে চায় না, যতটুকু সম্ভব ডাঁটায় ঝুলে থাকতে চায় কিন্তু ফলের পতন অনিবার্য, পড়ে যেতে হবে বা পঁচে যেতে হবে। কৌমি মাদরাসার গুরুত্বপূর্ণ পদে এই স্বভাবের কিছু লোক বসে আছেন। তারা নিজেদের পতন সম্পর্কে নিশ্চিত তবু ক্ষমতার লোভ ছাড়তে পারছেন না। মোটকথা তারা নিজের পেটের আয়তনের বাহিরে কিছু চিন্তা করেন না।

জেনে রাখা ভালো, সময় এবং স্রোত একভাবে থাকে না। সময়ের পরিবর্তন ঘটে, স্রোতের দিক বদল হয়,আজীবন একই খাল ও নালায় প্রবাহিত হয় না। আমি কৌমি মাদরাসায় লেখাপড়া করেছি, এখন সময়ের বিচারে সংস্কার চাই, স্বীকৃতি দাবি করি। আমার মতো অনেকে চান, অনেকের মতো আমিও চাই।

কৌমি মাদরাসার মুরব্বিগণের উদ্দেশ্য বলছি, আপনারা আপনাদের সন্তানদের প্রতি ন্যায়বিচার করুন। আপনাদের জীবন যেভাবেই হোক কেটে গেছে, সময় বদলেছে; আগামী এভাবে চলবে না,একটু দূরদৃষ্টি নিয়ে চিন্তা করুন, ভাবুন। দূরকে দেখতে হলে গভীরভাবে তাকাতে হয়। নিজের দৃষ্টির সঙ্গে অন্যের দৃষ্টি মেলান,সমীক্ষা করুন,বিশ্লেষণ করুন। সন্তানদের অবাধ্যতা থেকে বিরত রাখুন। পিতার কর্মদোষ ছাড়া কোনো সন্তান অবাধ্য হয় না। পিতা হওয়ার জন্য কিছু শক্তি ও সামর্থ্য যেমন জরুরি, ঠিক পিতৃত্ব রক্ষার জন্যও কিছু পরিমিতি বোধ ও সময়জ্ঞান থাকা জরুরি।

কথাসাহিত্যিক মাওলানা আবু তাহের মেসবাহ বলেছেন,mesbsh

‘স্রোতের বিপরীতে সাঁতার কেটে কিনারায় পৌঁছা অনেক কঠিন’

তিনি এ কথা-ই বুঝাতে চেয়েছেন যে, স্রোত এখন সংস্কার ও স্বীকৃতির দিকে, এর বিপরীতে সাঁতার দিলে নিজেরই ক্ষতি।

পৃথিবীতে অসুন্দর অধ্যায়ের সূচনা হোক এটা কেউই চান না, মুরব্বিদের মত-অমতের কারণে যদি কৌমি মাদরাসার ভবিষ্যৎ বিপর্যস্ত হয় তাহলে এর দায় আপনাদেরই।

সময়কে পাঠ করে যা অনুধাবন করেছি তা হলো, আজহোক কালহোক কৌমি মাদরাসার স্বীকৃতি হবে। তখন সম্মানিত বিরুধীরা কবরবাসী হবেন এবং পৃথিবীতে তাদের কোনো উল্লেখযোগ্য অনুসারীও অবশিষ্ট থাকবে না।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

ইতিহাসে আল্লামা আহমদ শফী

–ফরহাদ মজহার বাংলাদেশে দ্বীনি ইসলামের দেওবন্দী ধারার বর্ষীয়ান মুরুব্বি আল্লামা শাহ আহমদ শফী ইন্তেকাল করেছেন। ...